Skip to Content

ওবামার জলবায়ু নীতিতে কোপ বসালেন ট্রাম্প

ওবামার জলবায়ু নীতিতে কোপ বসালেন ট্রাম্প

Be First!

আন্তর্জাতিক ডেস্ক::
ওবামা প্রশাসনের পরিবেশ বিষয়ক নীতি বাতিলের নির্বাহী আদেশ দিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার ‘ক্লিন পাওয়ার প্ল্যান’ নামের এ দূষণবিরোধী নীতি বাতিলে আদেশ দেন তিনি। এ নীতির আওতায় বিশ্বের বিভিন্ন রাষ্ট্র কার্বন নির্গমন কমাতে প্রতিশ্রুতিবদ্ধ ছিল।

ট্রাম্পের নির্বাহী আদেশের ফলে পরিবেশ সুরক্ষা সংস্থার বাজেট কমানো হবে এবং তেল, গ্যাস ও কয়লা উৎপাদন বিধিও পুনরায় পর্যালোচনা করে দেখা হবে। এ ব্যাপারে হোয়াইট হাউজ জানিয়েছে, নতুন উদ্যোগ অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে জ্বালানি এবং বিদ্যুতকে সাশ্রয়ী, নির্ভরযোগ্য ও স্বচ্ছ রাখতে সহায়ক হবে।

তবে পরিবেশবাদীরা এ পদক্ষেপকে বিপজ্জনক বলে আখ্যা দিয়েছেন। এটি ঘরে-বাইরে মারাত্মক পরিণতি ডেকে আনবে বলে ট্রাম্পকে হুঁশিয়ারি জানিয়েছেন তারা।

নির্বাচনী প্রচারণাকালেই ট্রাম্প জানিয়েছিলেন, ওবামা প্রশাসনের জলবায়ু নীতির কারণে অর্থনৈতিক ক্ষতি হচ্ছে। ক্ষমতা গ্রহণেল পরে তিনি এ নীতি বাতিল করবেন। ২০১৫ সালের ডিসেম্বরে স্বাক্ষরিত প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে আসার অঙ্গীকারও করেছিলেন তিনি।

প্যারিসে জলবায়ু চুক্তির আওতায় কয়লাচালিত বিদ্যুৎ প্রকল্পে গ্রিন হাউজ গ্যাস নির্গমন কমিয়ে আনতে যুক্তরাষ্ট্র স্বচ্ছ বিদ্যুৎ পরিকল্পনা নিয়েছিল। কিন্তু সেসময় এ বিষয়টিতে আপত্তি জানিয়েছিল রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ কংগ্রেস। এমনকি এটা নিয়ে আদালতে মামলা পর্যন্ত হয়েছে।

পরবর্তী পোস্ট পেতে লাইক, কমেন্ট, শেয়ার করে একটিভ থাকুন। নতুনরা পেজে লাইক দিয়ে জয়েন করুন।
Share
Previous
Next

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*