Skip to Content

সবার জন্য ঈদ আনন্দ

সবার জন্য ঈদ আনন্দ

Be First!

এ জে অভি::
ঈদ মানেই আনন্দ, উল্লাস, হৈচৈ। সবার মুখে হাসি। নতুন জামা। সবার ঘরে সুস্বাদু খাবার। ফিরনি, সেমাই, নুডুলস, কোর্মা, পোলাও, পায়েস আরো মুখরোচক যত খাবার আছে সব আয়োজন এই ঈদকে ঘিরে। তাই ঈদ আমাদের সর্বজনীন আনন্দ উত্সব।

ঈদের আনন্দ একা হয় না। এটি সামষ্টিক আনন্দ। এদিন কারো বুকে দুঃখ থাকতে নেই। সবার মুখে হাসি থাকা চাই। সবার দরোজা খোলা থাকা চাই। সবার ঘরে খাবার থাকা চাই।

ঈদের দিন কারো সাথে বিভেদ রাকা উচিত না। অতীতের ঝগড়াঝাটি ভুলে এদিন সবার সাথে হাত মেলাতে হয়। বুক মেলাতে হয়। হাসিমুখে কথা বলতে হয়। একে অপরকে দাওয়াত করে খাওয়াতে হয়। আর, নতুন করে আগামী দিনের সম্পর্ক রচনা করতে হয়।

ঈদের দিন ঈদগাহে যেতে হয়। এরপর নামাজ শেষে প্রতিবেশিদের সাথে কোলাকুলি করতে হয়। ধনী-দরিদ্রের ভেদাভেদ ভুলে যেতে হয়। সবার সাথে সহাস্যে মিলে যেতে হয়।

কিন্তু এ আনন্দ কীভাবে উদ্যাপন করা যায়? আমাদের সবার ঘরে তো আর প্রতিদিনের খাবার জোটে না। নতুন জামা-জুতো কেনা তো দূরের কথা। তাহলে যারা নিত্যদিনের খাবার খেতে পারে না, তাদের মুখে ঈদের দিন ভালো খাবার না-দিয়ে, তাদেরকে নতুন জামা না-দিয়ে কি ঈদের আনন্দ করা যায়?

তবে সেটা ঈদের আনন্দ হবে না কাউকে উপোস রেখে, বস্ত্রহীন রেখে ঈদের আনন্দ পুরোপুরি উপভোগ করা যায় না। হয়তো আমার দুটো পুরোনো জামা আছে, এর একটি বস্ত্রহীন শিশুটিকে দিলে সে খুশি হবে। তার মুখে হাসি ফুটবে। সবার মুখে এই হাসি ফোটানোটাই মূলত ঈদের আনন্দ। সবার ঘরে খাবার পৌঁছে দেয়াটাই ঈদের আনন্দ।

ঈদ আমাদের সমতার শিক্ষা দেয়। ভ্রাতৃত্বের শিক্ষা দেয়। সহমর্মিতার শিক্ষা দেয়। মিলনের শিক্ষা দেয়। কারো সাথে হিংসা-বিভেদ জিইয়ে না-রেখে নতুন করে সম্পর্ক গড়ার সাঁকো এই ঈদ। যদি আমরা ঈদের এ শিক্ষা গ্রহণ করতে পারি, তাহলে আমাদের চারপাশের মানুষেরা অনেক বেশি সুখে থাকবে।

আমরা সারাবছর এ ঈদের জন্য অপেক্ষা করি। কত কিছুই না পরিকল্পনা করি। নতুন জামা কিনি, বেড়াতে যাই। কতরকমের খাবারে টেবিল সাজাই। খাই। এই ঈদের আনন্দে যদি আমাদের গরিব প্রতিবেশিকে অংশগ্রহণ করাতে না-পারি তাহলে ঈদের পরিপূর্ণ আনন্দ অধরাই থেকে যাবে। তাই এসো, এই ঈদে আমরা শপথ নিই—একজন গরিব প্রতিবেশিকেও বাদ দিয়ে আমরা এ বছর ঈদ উদ্যাপন করব না। সবার জন্য ঈদের শুভেচ্ছা রইল।

পরবর্তী পোস্ট পেতে লাইক, কমেন্ট, শেয়ার করে একটিভ থাকুন। নতুনরা পেজে লাইক দিয়ে জয়েন করুন।
Share
Previous
Next

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*