Skip to Content

রুপচর্চায় ডিমের সাদা অংশের ফেসপ্যাক!

রুপচর্চায় ডিমের সাদা অংশের ফেসপ্যাক!

Be First!

লাইফস্টাইল ডেস্ক::
অনিয়ন্ত্রিত জীবনযাত্রা, খাদ্যাভ্যাস, দূষণ এবং ত্বকের রোগ, নানা কারণে আজকাল সৌন্দর্য যেন কোনও এক দূরের স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। এই লেখায় আলোচিত ডিমের সাদা অংশ দিয়ে তৈরি ফেস মাস্কগুলি নিয়মিত ব্যবহার করলে কিন্তু সেই স্বপ্ন পূরণ হতে পারে। সেই সঙ্গে নানাবিধ ত্বকের রোগের হাত থেকেও নিস্তার মিলবে।

ত্বককে সুন্দর করতে বাজার চলতি বিউটি প্রডাক্ট বা কসমেটিক সার্জারির সাহায্য নিতে পারেন। কিন্তু ভুলে যাবেন না এই সব আধুনিক চিকিৎসাগুলির কমবেশি পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে, যা কোনও ভাবেই উপেক্ষা করা উচিত নয়। কিন্তু ঘরোয়া পদ্ধতির কোনও সাইড এফেক্ট নেই। আবারও ফলও মেলে একেবারে ১০০ শতাংশ। তাই সিদ্ধান্ত আপনার, আধুনিক চিকিৎসার উপর ভরসা রাখতে চান, কি পরখ করে দেখতে চান ঘরোয়া পদ্ধতির উপকারিতা।

প্রাকৃতিক উপাদানের মাধ্যমে ত্বকের পরিচর্যা করলে সৌন্দর্য বৃদ্ধি পাওযার সঙ্গে সঙ্গে ত্বকের বয়স কমে চোখে পড়ার মতো। শুধু তাই নয়, একাধিক ত্বকের রোগের প্রকোপও হ্রাস পায়।

এমনই একটি উপকারি প্রাকৃতিক উপাদান হল ডিমের সাদা অংশ। এতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট, যা নানাভাবে ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। আসুন জেনে নেওয়া যাক ডিমের সাদা অংশ নিয়ে কীভাবে ফেস প্যাক বানাতে হয়:-

১. ডিমের সাদা অংশ এবং গাজরের রস:-
সবেমাত্র বানানো গাজরের রসের সঙ্গে পরিমাণ মতো ডিমের সাদা অংশ মিশিয়ে বানিয়ে ফেলুন একটা পেস্ট। তারপর সেটি পুরু করে মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। যখন দেখবেন ফেস মাস্কটা শুকিয়ে গেছে, তখন গরম জল দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। প্রসঙ্গত, সপ্তাহে মাত্র একবার এই পেস্টটি মুখে লাগালেই দেখবেন আপনার ত্বক ফর্সা হতে শুরু করেছে।

২. ডিমের সাদা অংশ এবং ওটমিল:-
১ চামচ ওটমিলের সঙ্গে একটা ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। তারপর মিশ্রনটি ধীরে ধীরে মুখে লাগিয়ে কিছু সময় রেখে দিন। সময় হয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এবার অল্প করে ময়েসচারাইজার নিয়ে ভাল করে মুখটা মাসাজ করুন।

৪. দই এবং ডিমের সাদা অংশ:-
একটা ডিমের সাদা অংশের সঙ্গে ১ চামচ দই মিশিয়ে নিন। তারপর সেই পেস্ট মুখে লাগিয়ে ফেলুন। কিছু সময় রেখে ঠান্ডা জল দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই পদ্ধতির সাহায্যে নিলে ত্বক নরম হয়, সেই সঙ্গে ঔজ্জ্বলতাও বাড়ে।

৫.ময়দা এবং ডিমের সাদা অংশ:-
১ চামচ ময়দার সঙ্গে একটা ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। যখন দেখবেন উপকরণ দুটি ভাল করে মিশে গেছে, তখন মিশ্রনটি সারা মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। সময় হয়ে গেলে ভাল করে মুখটা ধুয়ে নিন। প্রসঙ্গত, সপ্তাহে একবারের বেশি এই ফেস প্যাকটি মুখে লাগাবেন না যেন!

৬. মুলতানি মাটি এবং ডিমের সাদা অংশ:-
একটা ডিমের সাদা অংশের সঙ্গে ১ চামচ মুলতানি মাটি মিশিয়ে তৈরি করতে হবে এই ফেস মাস্কটি। এটি কম করে ১০ মিনিট মুখে লাগিয়ে রাখতে হবে। প্রসঙ্গত, সপ্তাহে একবার এই ফেস প্যাকটি মুখে লাগালেই দেখবেন সৌন্দর্য বৃদ্ধি পাবে চোখে পরার মতো।

৭. অ্যাপেল সিডার ভিনিগার এবং ডিমের সাদা অংশ:-
এক্ষেত্রে প্রয়োজন পড়বে ১ চামচ ভিনিগার এবং একটা ডিমের সাদা অংশের। দুটি উপকরণ ভাল করে মিশিয়ে একটা মিশ্রন বানিয়ে ফেলুন। তারপর সেটি সারা মুখে লাগিয়ে কিছু সময় রেখে দিন। যখন দেখবেন পেস্টটা শুকিয়ে গেছে তখন হালকা গরম জল দিয়ে মুখটা ধুয়ে ফেলুন।

৮. লেবুর রস এবং ডিমের সাদা অংশ:-
১ চামচ লেবুর রসের সঙ্গে পরিমাণ মতো ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। তারপর মিশ্রনটি মুখে লাগিয়ে ভাল করে মাসাজ করুন। সপ্তাহে একবার এটি মুখে লাগালেই দেখবেন উপকার পেতে শুরু করেছেন।

পরবর্তী পোস্ট পেতে লাইক, কমেন্ট, শেয়ার করে একটিভ থাকুন। নতুনরা পেজে লাইক দিয়ে জয়েন করুন।
পরবর্তী পোস্ট পেতে লাইক, কমেন্ট, শেয়ার করে একটিভ থাকুন। নতুনরা পেজে লাইক দিয়ে জয়েন করুন।
Share
Previous
Next

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*