Skip to Content

যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে প্রস্তুত চীন

যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে প্রস্তুত চীন

Be First!

অনলাইন ডেস্ক::
মার্কিন প্রশাসনের সঙ্গে কাজ করার প্রস্তুতির কথা জানিয়েছে চীন। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে এ কথা জানানো হয়েছে।

শুক্রবার জি-২০ ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের ফাঁকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং জি ও মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন বৈঠক করেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ নেয়ার পর এটাই দুই দেশের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের বৈঠক।

ট্রাম্প ‘এক চীন’ নীতির ব্যাপারে যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়ে প্রশ্ন তুললে বেইজিং ক্ষুব্ধ হয়। তবে গত সপ্তাহে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে এক ফোনালাপে ট্রাম্প আপোষমূলক কথাবার্তা বলেন।

শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, টিলারসনকে ওয়াং বলেন, এ ব্যাপারে ঐকমত্য দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুগুলোতে দুই দেশের মধ্যে কৌশলগত সহযোগিতার ক্ষেত্র তৈরি করেছে।

ওয়াং বলেন, চীন ও যুক্তরাষ্ট্র বৈশ্বিক স্থিতিশীলতা ও বৈশ্বিক সমৃদ্ধি জোরদারের বিষয়টি নিজেদের কাঁধে নিয়েছে এবং দুই দেশের মধ্যে বিরোধের চেয়ে অভিন্ন অনেক স্বার্থ রয়েছে।

তিনি বলেন, প্রেসিডেন্ট শি ও প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যে যে ঐকমত্য প্রতিষ্ঠিত হয়েছিল তা বাস্তবায়ন এবং দুই দেশের সম্পর্কে কোন দ্বন্দ্ব বা বিরোধ নয়, বরং পারস্পরিক শ্রদ্ধা ও সমান সহযোগিতার পর্যায়ে নিয়ে যেতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে প্রস্তুত চীন।

ওয়াং বলেন, ট্রাম্পের আমলে দ্বিপক্ষীয় সম্পর্কের ব্যাপক উন্নয়ন নিশ্চিত করা এবং উভয় পক্ষের মধ্যে যোগাযোগ ও সহযোগিতা বাড়ানো উচিত। ‘এক চীন’ নীতির প্রতি সমর্থনের অর্থ হল তাইওয়ানকে চীনের ভূখন্ডের বিচ্ছিন্ন কোন অংশ নয় বলে স্বীকার করে নেয়া।

পরবর্তী পোস্ট পেতে লাইক, কমেন্ট, শেয়ার করে একটিভ থাকুন। নতুনরা পেজে লাইক দিয়ে জয়েন করুন।
Share
Previous
Next

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*