Skip to Content

মানসিক চাপ কাটিয়ে ওঠার সহজ ৫ উপায়

মানসিক চাপ কাটিয়ে ওঠার সহজ ৫ উপায়

Be First!

নিউজ ডেস্ক::
বর্তমানে মানসিক চাপ খুবই সাধারণ বিষয়। আজকাল আমরা প্রত্যেকেই কোনও না কোনও ক্ষেত্রে মানসিক চাপ অনুভব করি। ক্লান্তিকর কাজ, ত্রুটিপূর্ণ খাদ্যাভ্যাস, দূষণসহ আরও বেশকিছু বিষয় আমাদের মধ্যে মানসিক চাপের সৃষ্টি করে।

ফলে আমাদের স্বাভাবিক জীবন-যাপন ব্যহত হয়। অথচ একটু সতর্ক হলেই এই তীব্র মানসিক চাপ থেকে মুক্ত থাকা সম্ভব। তাহলে আর দেরি কেন? চলুন জেনে নেওয়া যাক ভীষণ মানসিক চাপ কাটিয়ে ওঠার ৫টি উপায়-

১. মেডিটেশন- মানসিক চাপ কাটিয়ে ওঠার সর্বোত্তম পন্থা হচ্ছে মেডিটেশন বা ধ্যান। প্রতিদিন ৩০ মিনিট করে মেডিটেশন করলে মানসিক চাপ থেকে মুক্ত থাকা যায়।

২. ভালো ঘুম-মানসিক চাপমুক্ত জীবন-যাপনের জন্য পর্যাপ্ত ঘুম অপরিহার্য। মনকে প্রফুল্ল রাখতে প্রতিদিন ৭-৮ ঘণ্টা ঘুম আবশ্যক।আর যদি এ পরিমাণ ঘুম হয় তাহলে মানসিক চাপের মাত্রা উল্লেখযোগ্য হারে কমে যায়।

৩. হাঁটা- খুব সহজ ও সস্তা ব্যায়াম হচ্ছে হাঁটা। ফিট ও সুস্থ্য থাকতে প্রত্যেকেরই প্রতিদিন হাঁটা উচিৎ। অধিকন্তু হাঁটা মানসিক জোর বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ফলে নিয়মিত হাঁটলে মানসিক চাপ কমে যায়।

৪. ইতিবাচক চিন্তা- মানসিক চাপ থেকে মুক্ত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ইতিবাচক চিন্তা। ইতিবাচক চিন্তা মনের উদ্বিগ্নতা শিথিল করতে সাহায্য করে। এছাড়া ইতিবাচক চিন্তা শান্ত ও প্রফুল্ল রাখতে কার্যকরী ভূমিকা রাখে।

৫. স্বাস্থ্যকর খাবার- সুস্বাস্থ্য বজায় রাখতে অপরিহার্য ভূমিকা পালন করে স্বাস্থ্যকর খাবার। কালোজাম, স্যালমন মাছ ও কাজুবাদাম মানসিক চাপ কমিয়ে দিতে অগ্রণী ভূমিকা রাখে। কারণ এগুলো মানসিক চাপের বিরুদ্ধে লড়াই করে।

পরবর্তী পোস্ট পেতে লাইক, কমেন্ট, শেয়ার করে একটিভ থাকুন। নতুনরা পেজে লাইক দিয়ে জয়েন করুন।
Share
Previous
Next

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*