Skip to Content

প্রামাণ্যচিত্র ‘ভাবনগর’

প্রামাণ্যচিত্র ‘ভাবনগর’

Be First!

বিনোদন ডেস্ক::
ফকির লালন সাঁই’র ধামে অনুষ্ঠিত সাধুসঙ্গে দীর্ঘ ১৩ বছর ধরে (২০০৪-২০১৭) অংশগ্রহণ মূলক পর্যবেক্ষণ পদ্ধতিতে তৈরি হয়েছে ‘ভাবনগর’ প্রামাণ্যচিত্র।

এ পর্যবেক্ষণ সময়ে সাধু-ফকিররাও নির্মাণ প্রক্রিয়ার অংশ হয়ে উঠেছিলেন। সাধু-ফকিররা স্বতঃস্ফূর্তভাবে তাদের তত্ত্ব, সাধনা ও সমাজ ভাবনা নিয়ে কথা বলেছেন।

প্রত্যেক প্রহরে পরিবেশিত সঙ্গীত তাৎক্ষণিকভাবে রেকর্ড করা হয়েছে। সাধু-ফকিরদের সেসব কথা ও সঙ্গীতের মালা গেঁথে ‘ছবিঘর’র ব্যানারে মঞ্জুরুল হক তৈরি করেছেন ‘ভাবনগর’ প্রামাণ্যচিত্রটি। পরিচালনার পাশাপাশি তিনি সঙ্গীত পরিচালনা, চিত্রনাট্য ও সম্পাদনাও করেছেন।

ভাবনগর’র বিষয়বস্তু হলো ‘সাধুসঙ্গ’। চব্বিশ ঘন্টাব্যাপি সাধুসঙ্গ আট প্রহরে বিন্যস্ত। প্রত্যেক প্রহরের আচার, আলোচনা ও সঙ্গীতের আঙ্গিক ও বিষয়বস্তু ভিন্ন ভিন্ন। যেমন- দৈন্যতা, গুরু-ভক্ত সম্পর্ক, কাম, প্রেম, রস, রতি, নারী-পুরুষ যুগল সাধনা, গোষ্ঠ লীলা, রাধা-কৃঞ্চ ও শ্রী চৈতন্য মহাপ্রভুর লীলা সংকীর্তন, সমাজ ভাবনা ও যুগল মিলন।

ভাবুক, পদকর্তা ফকির লালন সাঁই প্রায় দুইশত বছর আগে বাংলাদেশের কুষ্টিয়া জেলার ছেউড়িয়া গ্রামে দোল পূর্ণিমায় যে সাধুসঙ্গ শুরু করেছিলেন তা আজো প্রতি বছর তার ভক্ত-অনুসারীরা উদযাপন করে আসছেন।

ফকির লালন সাঁই তার জগৎ-জীবন নিয়ে যে ভাবনা তা প্রকাশ করেছেন সঙ্গীতের মাধ্যমে এবং সেই সঙ্গীত আনুষ্ঠানিকভাবে পরিবেশিত হয় সাধুসঙ্গে। সাধু-ভক্তদের পারস্পারিক ভাব বিনিময়ের মাধ্যমও এ সাধুসঙ্গ।

পরবর্তী পোস্ট পেতে লাইক, কমেন্ট, শেয়ার করে একটিভ থাকুন। নতুনরা পেজে লাইক দিয়ে জয়েন করুন।
Share
Previous
Next

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*