Skip to Content

দুর্নীতির দায়ে লুলা ডি সিলভার সাড়ে ৯ বছরের জেল

দুর্নীতির দায়ে লুলা ডি সিলভার সাড়ে ৯ বছরের জেল

Be First!

আন্তর্জাতিক ডেস্ক::
দুর্নীতির অভিযোগে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা ডি সিলভাকে সাড়ে ৯ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছে দেশটির এক আদালত। তবে এ রায়ের বিরুদ্ধে চাইলে আপিল করতে পারবেন তিনি।

তবে বুধবার নিজের বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে এ রায় প্রত্যাখ্যান করেছেন তিনি। তার আইনজীবীরা এক বিবৃতিতে জানিয়েছেন, রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হয়ে তার বিরুদ্ধে এই রায় দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, ‘গত তিনবছর ধরে লুলা রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত তদন্তের শিকার। তাকে দোষী করা যায় এমন কোনো বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া যায়নি এবং তার নির্দোষিতার পক্ষে যে সব প্রমাণ দেওয়া হয়েছে তা বারবার উপেক্ষা করে আসা হচ্ছে।’

জানা গেছে, ২০০৩ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন লুলা। ব্রাজিলের জনপ্রিয় এই নেতার বিরুদ্ধে অভিযোগ, তিনি রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোব্রাসের কাজ পাইয়ে দেওয়ার শর্তে ১ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার ঘুষ নিয়েছিলেন।

এই অর্থ সমুদ্র তীরে তার একটি অ্যাপার্টমেন্টের সৌন্দর্য্য বর্ধনের কাজে ব্যয় হয়েছে। আগামী বছর ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন লুলা। প্রাক্তন এই প্রেসিডেন্টের সমর্থকদের দাবি, নির্বাচনে লুলাকে ঠেকাতেই সরকারের পক্ষ থেকে এ উদ্যোগ নেওয়া হয়েছে। বিবিসি।

পরবর্তী পোস্ট পেতে লাইক, কমেন্ট, শেয়ার করে একটিভ থাকুন। নতুনরা পেজে লাইক দিয়ে জয়েন করুন।
Share
Previous
Next

Leave a Reply

Your email address will not be published.