Skip to Content

চারটি ফুটবল মাঠের সমান বিশ্বের সর্ববৃহৎ জাহাজ

চারটি ফুটবল মাঠের সমান বিশ্বের সর্ববৃহৎ জাহাজ

Be First!

অনলাইন ডেস্ক::
এটি বিশ্বের সবচেয়ে বড় কনটেইনার জাহাজ। চারটি ফুবল মাঠের সমান এর আয়তন। মাপের হিসেবে ৪০০ মিটার লম্বা এবং ৫৪ মিটার চওড়া। একবারে বহন করতে পারে দানা ভর্তি ৯০ কোটি টিন। কনটেইনার ধারন করতে পারে ১৯ হাজার ১০০ টি।

কনটেইনার গুলো যদি একটির সাথে একটি লম্বা করে সাজানা হয় তাহলে তা ৭২ মাইল লম্বা হবে। আর একটির ওপর একটি রেখে সাজালে তা পাঁচটি হিমালয় পর্বতের উচ্চচার সমান উচু হবে। জাহাজের কনটেইনারে ৫৭ হাজার টন মালামাল নিয়ে জাহাজটি গত বৃহষ্পতিবার যুক্তরাজ্যের ফেলিক্সটাউ বন্দরে পৌছেছে। জানতে ইচ্ছে করছে জাহাজটি কোন দেশের?

জাহাজটির গায়ে বিশাল হরফে লেখাচায়না শিপিং লাইনস সগৌরবে ঘোষনা করছে তার দেশের নাম। যেসব মালামাল নিয়ে জাহাজটি লন্ডনে পৌছে তার মধ্যে রয়েছে খাদ্য, পানীয় এবং পোশাক। বৃহষ্পতিবার ১৪ জানুয়ারি পর্যন্ত জাহাজটি যুক্তরাজ্যে অবস্থানের পর আবার মালামাল বোঝাই করে রটারডাম, হামবার্গ এবং বেলজিয়ামের উদ্দেশে রওয়ানা দেয়ার কথা রয়েছে।

গত বছর ডিসেম্বর মাসে জাহাজটি সাংহাই থেকে লন্ডনের উদ্দেশে যাত্রা করে। এরপর আবার দূরপ্রাচ্যে যাত্রা করবে। বিশ্বের সবচেয়ে বড় এ মালবাহী জাহাজটির রেজিস্ট্রি স্থান হিসেবে লেখা রয়েছে সিএসসিএল গ্লোব, হংকং নামে । বোঝা যাচ্ছে জাহাটি সেখানেই নির্মিত হয়েছে। পৃথিবীর সবচেয়ে বড় এ জাহাজটি লন্ডন বন্দরে পৌছায় সেখানে এক ধরনের আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়েছে।

বন্দর থেকে পল ডেভি জানান, এটি খুবই চমৎকার একটি দিন । আমরা গর্বিত। বন্দরের প্রধান নির্বাহী কর্মকর্তা চেং জানান, ইউরোপ-এশিয়ার মধ্যে বানিজ্য সম্প্রসারনে এ জাহাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নির্বাহী লন্ডনের ডেইলি মেইল এ নিয়ে সচিত্র প্রতিবেদন প্রকাশ করেছে। চায়না শিপিং লাইনস কো. লি. এবং দক্ষিণ কোরিয়ার হুন্দাই হেভি ই›ন্ডাস্ট্রিজ এটি নির্মান করেছে।

পরবর্তী পোস্ট পেতে লাইক, কমেন্ট, শেয়ার করে একটিভ থাকুন। নতুনরা পেজে লাইক দিয়ে জয়েন করুন।
Share
Previous
Next

Leave a Reply

Your email address will not be published.