Skip to Content

ওটিসি মার্কেটের শেয়ার মূল মার্কেটে আনার পরিকল্পনা আছে

ওটিসি মার্কেটের শেয়ার মূল মার্কেটে আনার পরিকল্পনা আছে

Be First!

নিউজডেস্ক::
সাধারণ বিনিয়োগকারীদের সুবিধার্থে ওভার দ্য কাউন্টার ওটিসি মার্কেটের কোম্পানির শেয়ারগুলো মূল মার্কেটে আনার পরিকল্পনা আছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। ওটিসি মার্কেটের শেয়ার মূল মার্কেটে নিয়ে আসা নির্ভর করে কোম্পানির আর্থিক স্বচ্ছলতা এবং সিকিউরিটিজ আইন প্রতিপালন তথা নির্দিষ্ট সময়ে এজিএম/ইজিএম সম্পন্ন ও লভ্যাংশ প্রদান করার উপর।

সোমবার জাতীয় সংসদে এস. এম. মোস্তফা রশিদীর (খুলনা-৪) তারকা চিহিৃত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। বিকেল সাড়ে ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয়।

অর্থমন্ত্রী জানান, বর্তমানে সিকিউরিটিজ মার্কেট নিয়ন্ত্রণকারী সংস্থা বিএসইসি ওটিসি মার্কেটের কোম্পানির শেয়ারগুলোকে নিবিড় পর্যবেক্ষণের মধ্যে রাখে, যাতে ওটিসি মার্কেটের কোম্পানিগুলোর শেয়ার মূল মার্কেটে লেনদেনের সুযোগ সৃষ্টি হয় ও বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষিত হয়।

আবুল মাল আবদুল মুহিত জানান, বর্তমানে শেয়ারবাজারে তালিকাভুক্ত মোট ৬৬টি কোম্পানির শেয়ার ওটিসি মার্কেটে রয়েছে। ওটিসি মার্কেটের কোম্পানি শেয়ারগুলো মূল মার্কেটে আনা সম্ভব না হওয়ার কারণগুলো হলো, নির্দিষ্ট সময়ের মধ্যে শেয়ার অজড়কৃত (ডিমেট) না করা, পুঞ্জিভূত লোকসানের মধ্যে (Cumulative loss) থাকা, উৎপাদনে না থাকা এবং সিকিউরিটিজ আইন পালনে ব্যর্থতা।

অলস অর্থের পরিমাণ প্রায় ১ হাজার ২২৬ কোটি এম. আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বছেন, ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্র মালিকানাধীন ৬টি ব্যাংকের অলস অর্থের পরিমাণ ছিল প্রায় ১ হাজার ২২৬ কোটি টাকা। এছাড়া বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের অলস অর্থের পরিমাণ যথাক্রমে ১৪৯ কোটি টাকা ও ১৫ কোটি টাকা।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংকওয়ারী অলস অর্থের হিসাবে সোনালী ব্যাংকে ৪৬৬ কোটি , জনতা ব্যাংকে ২৯৯ কোটি , অগ্রণী ব্যাংকে ২৬৩ কোটি, রুপালী বাংকে ১৪৪ কোটি, বেসিক ব্যাংকে ৭১ কোটি, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড ১০ কোটি, বাংলাদেশ কৃষি ব্যাংকে ১৪৯ কোটি ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ১৫ কোটি অলস টাকা রয়েছে।

পরবর্তী পোস্ট পেতে লাইক, কমেন্ট, শেয়ার করে একটিভ থাকুন। নতুনরা পেজে লাইক দিয়ে জয়েন করুন।
Share
Previous
Next

Leave a Reply

Your email address will not be published.