Skip to Content

এফবিসিসিআই নির্বাচন ২ মাস স্থগিত

এফবিসিসিআই নির্বাচন ২ মাস স্থগিত

Be First!

অনলাইন রিপোর্ট::
ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) নির্বাচন ২ মাসের জন্য স্থগিত আদেশ দিয়েছে হাইকোর্ট।

বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের ডিভিশন বেঞ্চ বুধবার এ আদেশ দেন।

আসছে ১৪ মে ২০১৭-১৯ মেয়াদের এফবিসিসিআইয়ের পরিচালনা পর্ষদের নির্বাচন অনুষ্ঠিত হবার কথা ছিল। সংগঠন থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

ময়মনসিংহ অঞ্চলের পরিচালক নির্ধারণ করে ভোটার তালিকা করায়, নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্ট রিট করেন ময়মনসিংহ চেম্বার অফ কমার্সের সভাপতি আমিনুল হক। আবেদনের শুনানি নিয়ে নির্বাচনের ওপর দুই মাসের স্থগিতাদেশ দেন আদালত।

আমিনুল হকের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

এর আগে এফবিসিসিআই নির্বাচন বোর্ড গেলো ১২ ফেব্রুয়ারি নির্বাচনের তফসিল ঘোষণা করে। ২৯ জুন এফবিসিসিআই বোর্ড সভায় নির্বাচন বোর্ড ও আপিল বোর্ড গঠন করা হয়। নির্বাচন বোর্ডের প্রধান করা হয় সংসদ সদস্য প্রফেসর আলী আশরাফকে। আর নির্বাচন আপিল বোর্ডের চেয়ারম্যান করা হয় বিটিএমএ’র সাবেক সভাপতি জাহাঙ্গীর আলামিনকে।

১৫ মার্চের মধ্যে চেম্বার ও সমিতিগুলোকে ২০১৭ সালের চাঁদা পরিশোধ করতে বলা হয়। ১৮ মার্চ ছিল ভোটার হিসেবে নাম পাঠানোর শেষ সময়। ২৩ মার্চ প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ করার কথা ছিল। এ তালিকার ওপর আপত্তি জানানো শেষ সময় ২৮ মার্চ। আপত্তির ওপর শুনানি করা হবে ২৯ ও ৩০ মার্চ।

এবার এফবিসিসিআই’র ৬০ পরিচালক পদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৮টি করে মোট ৩৬টি পরিচালক পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হবার কথা ছিল। বাকি ২৪টি পদে আসবে চেম্বার ও অ্যাসোসিয়েশনগুলো থেকে। দেশের ৮২টি চেম্বার ও ৩৮৫টি পণ্যভিত্তিক অ্যাসোসিয়েশনের সাধারণ পরিষদের সদস্যরা ভোট দিতে ৩৬ জনকে পরিচালক নির্বাচিত করবেন। পরবর্তীতে ৬০ জন পরিচালক এফবিসিসিআই সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করবেন।

পরবর্তী পোস্ট পেতে লাইক, কমেন্ট, শেয়ার করে একটিভ থাকুন। নতুনরা পেজে লাইক দিয়ে জয়েন করুন।
Share
Previous
Next

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*