Skip to Content

ইন্দোনেশিয়ায় ৬.৫ মাত্রার ভূমিকম্প, নিহত ২

ইন্দোনেশিয়ায় ৬.৫ মাত্রার ভূমিকম্প, নিহত ২

Be First!

অনলাইন ডেস্ক::
ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে দুই জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো সাতজন। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, পশ্চিম জাভায় শুক্রবার ৬ দশমিক ৫ মাত্রার ওই ভূমিকম্প আঘাত হেনেছে। খবর সিএনএনের।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ৯১ দশমিক ৯ কিলোমিটার। শুক্রবার স্থানীয় সময় রাত ১১টা ৪৭ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি। ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ৩০৫ কিলোমিটার দূরে রাজধানী জাকার্তায়ও কম্পন অনুভূত হয়েছে।

ইন্দোনেশিয়ার আবহাওয়া সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় তাসিকমালয়া শহরের ৪৩ কিলোমিটার দূরে।

এদিকে জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র সুতোপো পারও নাগ্রহ এক জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। তবে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।



কর্মকর্তারা জানিয়েছেন, ওই এলাকায় ভূমিকম্প পরবর্তী ঝাঁকুনি হতে পারে। উপকূলীয় কিছু এলাকায় প্রথমে সুনামি সংকেত জারি করা হলেও পরে অবশ্য তা তুলে নেয়া হয়েছে।

ভূমিকম্পের কারণে পর্যটকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। হোটেল ছেড়ে রাস্তায় নেমে আসেন অনেকে।

ভৌগোলিকভাবে ভূমিকম্পপ্রবণ এলাকায় অবস্থিত হওয়ায় ইন্দোনেশিয়ায় ভূমিকম্প বা সুনামির আঘাত নতুন নয়। এর আগে ২০০৪ সালে ইন্দোনেশিয়ায় ৯ দশমিক ৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প ও সুনামি আঘাত হানে। এতে নিহত হন কয়েক হাজার মানুষ। ২০১৭ সালের জানুয়ারিতেও ৫ দশমিক ৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে দেশটিতে।

পরবর্তী পোস্ট পেতে লাইক, কমেন্ট, শেয়ার করে একটিভ থাকুন। নতুনরা পেজে লাইক দিয়ে জয়েন করুন।
Share
Previous
Next

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*