Skip to Content

‘আয় বাড়াতে পণ্যের দাম বাড়ানোর পরামর্শ’

‘আয় বাড়াতে পণ্যের দাম বাড়ানোর পরামর্শ’

Be First!

নিউজ ডেস্ক::
বিদেশি ক্রেতাদের কাছে বাংলাদেশি পণ্যের দাম বাড়ানোর বিষয়ে তৈরি পোশাক শিল্পের শ্রমিক সংগঠনগুলোকে জোর দেয়া উচিত বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শনিবার রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে দিনব্যাপী বিজিএমইএ-সেইপ জব ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের রফতানির সিংহভাগ আসে তৈরি পোশাক খাত থেকে। সম্প্রতি এ খাতের রফতানি আয় কমে গেছে। এর মূল কারণ বৈদেশিক মূদ্রার মান কমে যাওয়া। আর এ খাতে রফতানি আয় বাড়াতে হলে পণ্যের দাম বাড়াতে হবে।

‘এ জন্য শ্রমিক সংগঠনগুলোকে বিদেশি ক্রেতাদের দাম বাড়ানোর বিষয়ে জোর দিয়ে বলা উচিত। কারণ পণ্যের দাম বাড়লে শ্রমিকদের মজুরি বাড়ানো সম্ভব হবে।’

তৈরি পোশাক শিল্প বাংলাদেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখছে উল্লেখ করে তোফায়েল আহমেদ আরও বলেন, এ খাতের সংশ্লিষ্টদের সব ধরনের সহায়তা দিতে হবে। সহায়তা দিলে তারা আরও এগিয়ে যাবে।

সম্প্রতি আত্মঘাতী বোমা হামলা প্রসঙ্গে তিনি বলেন, জঙ্গি ইস্যু নিয়ে যে ষড়যন্ত্রই হোক না কেন, কোনোটাই সফল হবে না। কারণ জঙ্গি দমনে বর্তমান সরকার সফল। এ বিষয়ে কঠোর পদক্ষেপ নেয়া হচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, প্রতিটি ট্রেড ইউনিয়ন নেতা যেন শ্রমিকদের মধ্য থেকে নির্বাচিত হন, এ বিষয়ে খেয়াল রাখতে হবে।

অনুষ্ঠানে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, পোশাক ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, বিজিএইএ’র সিনিয়র সহ-সভাপতি ফারুখ হাসান ও সহ-সভাপতি মোহাম্মদ নাসির উপস্থিত ছিলেন।

পোশাক শিল্পের ইতিহাসে দেশে প্রথমবারের মতো বড় পরিসরে কর্মসংস্থান মেলার আয়োজন এটি। এতে প্রায় ৩০টি বড় শিল্পপ্রতিষ্ঠান অংশ নিয়েছে।

মেলায় এসব প্রতিষ্ঠান বিভিন্ন চাকরিপ্রার্থীর কাছ থেকে জীবনবৃত্তান্ত (সিভি) সংগ্রহ করছে। একই সঙ্গে প্রার্থীদের বিভিন্ন বিষয়ে করা নানা প্রশ্নের উত্তর দেওয়া হচ্ছে মেলায়।

পরবর্তী পোস্ট পেতে লাইক, কমেন্ট, শেয়ার করে একটিভ থাকুন। নতুনরা পেজে লাইক দিয়ে জয়েন করুন।
Share
Previous
Next

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*